সপ্তাহে কমপক্ষে ৩-৫ দিন ১ ঘন্টা হাটুন/দৌড়ান, প্রতিদিন কমপক্ষে ৩-৪ লিটার পানি পান করুন।

লবণ

Last Updated on June 20, 2017 by Motu Group Team

উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি এড়াতে দিনে পাঁচ গ্রামের বেশি লবণ না গ্রহণের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম কারণ হৃদরোগের একটি কারণ হিসেবে অতিরিক্ত লবণ খাওয়াকে দায়ী করা হয়।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক সোহেল রেজা চৌধুরী বলেছেন, বাংলাদেশিরা গড়ে প্রতিদিন ১০-১২ গ্রাম লবণ গ্রহণ করেন। অথচ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) পরামর্শ বলছে এক জন মানুষের লবণ গ্রহণের নিরাপদ মাত্রা দৈনিক সর্বোচ্চ পাঁচ গ্রাম।

আজ ঢাকায় এক সেমিনারে এই তথ্য জানান অধ্যাপক রিয়াজ যিনি একই সাথে ফাউন্ডেশনের এপিডেমোলোজি অ্যান্ড রিসার্চ বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

হু’র ২০১৪ সালের তথ্য অনুযায়ী দেশের ২৬ শতাংশের বেশি মানুষ হৃদরোগে আক্রান্ত। আর বছরে আট লাখ ৮৬ হাজার মৃত্যুর মধ্যে ১৭ শতাংশের পেছনে থাকে হৃদরোগজনিত কারণ।

অধ্যাপক রিয়াজ বলেছেন, দিনে ছয় গ্রাম লবণ উল্লেখযোগ্যভাবে উচ্চ রক্তচাপ, হৃদরোগ, পাকস্থলীর ক্যান্সার ও অস্টিওপোরোসিসের ঝুঁকি কম রাখতে সহায়তা করে।

সূত্রঃ ডেইলি স্টার

আমাদের উদ্দেশ্য টিম ওয়ার্কের মাধ্যমে সঠিক তথ্য দিয়ে সবাইকে স্বাস্থ্য সচেতন করে তোলার চেষ্টা করা এবং বাড়তি ওজন কমিয়ে ফেলতে অনুপ্রাণিত করা। আমরা বিশ্বাস করি একজন মানুষকে স্বাস্থ্য সচেতন করে তোলা মানে এর পাশাপাশি তার পরিবারকেও স্বাস্থ্য সচেতন করে তোলা। এভাবে আমরা একদিন দেশের সব পরিবারে সুস্বাস্থ্যের বার্তা পৌঁছে দিতে পারব।

Leave a comment

0 Shares
Tweet
Share
Share
Pin