সপ্তাহে কমপক্ষে ৩-৫ দিন ১ ঘন্টা হাটুন/দৌড়ান, প্রতিদিন কমপক্ষে ৩-৪ লিটার পানি পান করুন।

ওজন কমাতে ৭ ধরনের খাবার

Last Updated on June 19, 2017 by Motu Group Team

না পরে দোয়া করে লাইক দিবেন না 😉

আর মনে রাখবেন। অতিরিক্ত ওজন শুধু খাওয়া কমিয়ে কমবে না /
তার জন্যে চাই ব্যায়াম , ব্যায়াম আর ব্যায়াম

আমরা জানি সব , চলুন আবার জানি সব 😉

চটজলদি ওজন কমাতে ৭ ধরনের খাবার

পরিসংখ্যান বলছে ২০-৫০ বছর বয়সিদের মধ্যে প্রায় ৬০-৭০ শতাংশই অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছেন। আপনিও কি রয়েছেন সেই তালিকায়? তাহলে তো বেশ চিন্তার বিষয়। ওজন মানেই অতিরিক্ত মেদ। আর মেদ মানেই হাজারো রোগ। তাই তো শুধু সুন্দর জামা-কাপড় পরার স্বপ্ন পূরণের জন্য নয়, সার্বিকভাবে সুস্থ জীবন পেতেও ওজন কমানো জরুরি।
আর কীভাবে করবেন এই অসাধ্য সাধন? উত্তর জানা নেই তো? কোনও চিন্তা নেই। বিশ্ব স্বাস্থ্য দিবস বলে কথা, এজন্য এমন কিছু খাবারের প্রসঙ্গে আলোচনা করা হল, যা নিয়মিত খেলে ওজন কমতে বাধ্য। এমন কিছু সবজি আছে, যা মাত্রাতিরিক্ত পরিমাণে ক্যালোরি বার্ন করার মাধ্যমে ওজন কমাতে বিশেষ ভাবে সাহায্য করে। যেমন…

শসা
শসায় উপস্থিত বেশ কিছু খনিজ হজম ক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে শরীরে মেদ জমার কোনও সুযোগই থাকে না। সেই সঙ্গে শরীরে যাতে পানির অভাব দেখা না দেয়, সেদিকেও খেয়াল রাখে।
ব্রকলি
ব্রকলিতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন। যার ফলে এই সবজিটি নিয়মিত খেলে রোগ ভোগের আশঙ্কা যেমন কমে, তেমনি মেদও ঝরে।

সেলারি শাক
সেলারিতে রয়েছে জল এবং ভিটামিন-কে। এই দুটি উপাদানই চর্বি গলাতে দারুন কাজে আসে। আসলে এই শাকটি খেলে ওজন ক্ষমতার উন্নতি ঘটে। ফলে শরীরে মেদ জমতে পারে না।
টমাটো
টমাটোতে রয়েছে টেনিন্স এবং ভিটামিন-সি, যা মাত্রাতিরিক্ত পরিমাণে ক্যালোরি বার্ন করে মেদ কমার প্রক্রিয়াকে আরও ত্বরান্বিত করে।
ক্যাপসিকাম
ক্যাপসিকামের রয়েছে ক্যাপসাইসিন নামে একটি এনজাইম। যা অল্প সময়ে মেদ কমিয়ে ফেলতে সাহায্য করে।
লাউ
ওজন কমাতে এই সবজিটির কোনও বিকল্প নেই। কারণ লাউয়ে আছে পটাশিয়াম, যা হজম ক্ষমতা খুব বাড়িয়ে দেয়। ফলে খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই তা হজম হয়ে যায়, মেদ জমার কোনও সুযোগই থাকে না।
গাজর
গাজর ফাইবার সমৃদ্ধ হওয়ার কারণে এই সবজটি দ্রুত চর্বি গলিয়ে ফেলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে হজম ক্ষমতাও বাড়িয়ে দেয়। ফলে দুদিক থেকে চাপ পাড়ার কারণে নিমেষে ওজন কমতে শুরু করে।

লিখা পড়া শেষ ?? এখন কাজ হলো এপলাই করা।

ফিট রুলস আর নম্বর দিবোনা। অনেক আছে এরকম।
আমাদের আসলে মানতে হবে

0 Shares
Tweet
Share
Share
Pin