সপ্তাহে কমপক্ষে ৩-৫ দিন ১ ঘন্টা হাটুন/দৌড়ান, প্রতিদিন কমপক্ষে ৩-৪ লিটার পানি পান করুন।

ডায়েট বান্ধব খাবার

Last Updated on June 19, 2017 by Motu Group Team

#ডায়েটবান্ধবসবজি
পটল,চিচিংগা, ঝিঙা, ধুন্ধুল,লাউ,জালিকুমড়া,ব্রকোলি,ফুলকপি, বাঁধাকপি, শশা,বরবটি, কাঁচাপেপে,মাশরুম,করল্লা, ডাঁটা আর যেকোন ধরনের শাক ও ধনেপাতা,পুদিনা,তুলশিপাতা,থানকুনিপাতা

#ডায়েটবান্ধবপ্রোটিন
মাছ,মুরগি, ডিম,ভেঁড়ার মাংস,শীমের বিচি,যেকোন ধরনের ডাল।ডায়েটে হাড়,চর্বি,চামড়া,কলিজা,গিলা মগজ বাদে সলিড মাংস খাওয়া যায় পরিমাণমত।পাঙাশ মাছ এভয়েড করা ভালো।

#ডায়েটবান্ধবফ্রুটস
সিজনাল টক ফল,লোকাল যেকোন ফল।
পেয়ারা,আমড়া,জাম্বুরা, আমলকী, কাঁচা আম,জাম,ডেওয়া,জলপাই, পানিফল,চালতা,বরই,হরিতকি,বহেড়া,মোসাম্বি,সবুজ আপেল,আনার,বাংগি, তরমুজ,লটকন, কমলা,মাল্টা,নাশপাতি ইচ্ছেমত খাওয়া যাবে।

পাকা আম,কলা,কাঁঠাল,পাকা পেঁপে, মিষ্টি ফল গুলো দিনে যেকোন একটি খাওয়া যাবে পরিমাণমত।

#ডায়েটবান্ধবকার্ব
লালচাল,ঢেঁকিছাটা চালের ভাত,লাল আটার রুটি,ওটস, তবে একেবারে মেপে পরিমাণমত

#ডায়েটবান্ধবরেগুলারড্রিংক্স
গ্রিন টি,ব্ল্যাককফি, লোফ্যাট মিল্ক,ইসবগুলের ভুষি আর তোকমার শরবত উইথউট সুগার, টকদই,স্ট্রবেরি,সবুজ আপেলের স্মুদি,শুধু টকদইয়ের লাচ্ছি।আপেল সাইডার ভিনেগার,লেবু,অর্গানিক মধু।

#ডায়েটে_গ্রহনীয়
আমন্ড,আখ্রোট,চিনাবাদাম,কাজু,কাঠবাদাম, কুমড়ারবিজ,

#ডায়েটে_বর্জনীয়
যেকোন ধরনের প্যাকেট জাত প্রসেস ফুড,লবণাক্ত খাবার,অতিরিক্ত লবণ, যেকোন ধরনের মিষ্টি, চিনি,গুড়,বেকারি আইটেম,ফাস্টফুড, জাংকফুড, কোল্ডড্রিংক্সও অতিরিক্ত তেল চর্বিযুক্ত খাবার।

#ডায়েটবান্ধবফুড
লোকাল,সিজনাল সহজলভ্য খাবার,ঘরোয়া রান্না করা খাবার,অল্পতেলে সাস্থ্যস্মমত রান্না।

#ডায়েট_মশলা
সব ধরনের মশলা ইউজ করা যাবে।বিশেষ উপকারি দাড়চিনি,আদা,কালিজিরা, রসুন।

#ডায়েটে_আনলিমিটেড_খাবার
পানি এন্ড পানি, ক্লিয়ার পানি, সালাদ,টকফল,ক্লিয়ার সুপ।

#ডায়েট এর পাশাপাশি ১ ঘন্টা হাঁটুন,ফ্রিহ্যান্ড ব্যায়াম করুন,ঠিকমতো ঘুমান,সঠিক সময়ে পরিমাণ মত খাবার খান,,যাবতীয় নেশাজাতিয় দ্রব্য থেকে দূরে থাকুন,ফিজিক্যালি এক্টিভ থাকুন।কারো বড় কোন শারীরিক সমস্যা থাকলে ডায়েট এবং ব্যায়াম শুরুর আগে ডাক্তারের পরামর্শ গ্রহন করুন। যার যার রিলিজিয়ন অনুযায়ী প্রার্থনা করুন তাতে স্ট্রেস কমবে।

সব্বাই ভালো থাকুন,সুস্থ থাকুন,শুভকামনা…💜💜💜

#হ্যাপি_ডায়েটিং
#লিভ_হেলদিলাইফ
#বি_পজেটিভ👌

আমাদের উদ্দেশ্য টিম ওয়ার্কের মাধ্যমে সঠিক তথ্য দিয়ে সবাইকে স্বাস্থ্য সচেতন করে তোলার চেষ্টা করা এবং বাড়তি ওজন কমিয়ে ফেলতে অনুপ্রাণিত করা। আমরা বিশ্বাস করি একজন মানুষকে স্বাস্থ্য সচেতন করে তোলা মানে এর পাশাপাশি তার পরিবারকেও স্বাস্থ্য সচেতন করে তোলা। এভাবে আমরা একদিন দেশের সব পরিবারে সুস্বাস্থ্যের বার্তা পৌঁছে দিতে পারব।

Leave a comment

0 Shares
Tweet
Share
Share
Pin